ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষ তীব্রতর হচ্ছে

0

ইসরায়েল ও লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে দ্বন্দ্ব ক্রমেই তীব্র হচ্ছে। এই সীমান্ত সংঘাত যেকোনো সময় পূর্ণাঙ্গ যুদ্ধে পরিণত হতে পারে বলে অনেকেই আশঙ্কা করছেন।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে লেবাননের সীমান্তে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে। উভয় দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে। লেবাননের উত্তর সীমান্ত ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দ্বারা নিয়ন্ত্রিত। তারা বেশ কয়েকবার হামলার হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছে। একই সময়ে ইসরায়েলি হামলায় লেবাননের কিছু বেসামরিক নাগরিকও প্রাণ হারিয়েছেন।

গত মঙ্গলবারের হামলাটি ছিল এখন পর্যন্ত সবচেয়ে বড় হামলা। হিজবুল্লাহ রকেট প্রথমবারের মতো ইসরায়েলি শহর টাইবেরিয়াস লক্ষ্য করে। দলটি বৃষ্টির মতো রকেট নিক্ষেপ করে। দক্ষিণ লেবাননে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর এক সিনিয়র কমান্ডার নিহত হয়েছেন। অক্টোবরে ইসরায়েলের সাথে যুদ্ধ শুরু হওয়ার পর এটি ছিল গ্রুপের সবচেয়ে সিনিয়র হতাহত।

এরপর থেকে সংঘর্ষ আরো ভয়াবহ রূপ নেয়। গত শুক্রবার লেবানন থেকে ছয়টি রকেট ছোড়া হয়। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবি থেকে দেখা যায়, আগুন লেগেছে। এ ছাড়া হিজবুল্লাহ সেনাবাহিনীকে লক্ষ্য করে অন্তত পাঁচটি অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল নিক্ষেপ করেছে।

জবাবে ইসরায়েলি হামলায় এক লেবানিজ নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *