আজ পবিত্র হজ।লাব্বাইক লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান

0

আজ পবিত্র হজ। এদিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সৌদি আরবের মক্কার আরাফাত ময়দানে অবস্থান করবেন সারা বিশ্ব থেকে সমবেত লাখো মুসলমান। আরাফাত ময়দানে অবস্থান করা হজের প্রধান আনুষ্ঠানিকতা। আজ আরাফাত ময়দানে লাখো কণ্ঠে ধ্বনিত হবে, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম?দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।’ না, সমস্ত প্রশংসা এবং আশীর্বাদ আপনার একা, সমস্ত সাম্রাজ্য আপনার।” আনাদোলু, ইউরো নিউজ এবং আল-জাজিরা।

পবিত্র হজ সর্বশক্তিমান আল্লাহর একটি বিশেষ বিধান। হজ শব্দের আভিধানিক অর্থ হল ইচ্ছা করা। হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম সকল মুসলিম নর-নারীর ওপর হজ ফরজ। জিলহজ মাসের একটি নির্দিষ্ট দিনে একটি নির্দিষ্ট স্থানে অবস্থান করা এবং বিশেষ বিশেষ কাজে অংশগ্রহণ করাকে হজ বলে। এর আগে, প্রচণ্ড গরমে স্থানীয় সময় শুক্রবার সকাল থেকে Iহজ্বযাত্রীরা ইহরাম বেঁধে মিনারে যাত্রা করেন। এর মধ্য দিয়ে শুরু হয় হজের আনুষ্ঠানিকতা।

এ বছর বিশ্বের ২০ লাখেরও বেশি মুসলমান হজ পালন করছেন। বাংলাদেশ থেকে হজে গেছেন ৮০ হাজারের বেশি হজযাত্রী। তাদের মধ্যে ১৭ জন মারা গেছেন।

আরবি ক্যালেন্ডারের শেষ মাস জিলহজ মাসের ৮ তারিখে হজ শুরু হয়। এরপর ৯ জিলহজ আরাফাতের দিন শেষে ১০ জিলহজ পশু কোরবানি করা হয়। গতকাল সৌদি আরবে ১৪৪৫ হিজরি সালের জিলহজ মাসের ৮ তারিখ ছিল।

হজ অনুষ্ঠানের প্রাথমিক পর্যায়ে হজযাত্রীদের স্বাগত জানাতে সৌদি কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ৩০,০০০ লোকের থাকার জন্য মিনায় একটি বহুতল আবাসিক টাওয়ার তৈরি করা হয়েছে।

এদিকে শুক্রবার সৌদিতে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত বৃহস্পতিবার সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে যে কর্তৃপক্ষ সম্ভাব্য তাপজনিত অসুস্থতা এবং হিটস্ট্রোক মোকাবেলায় চারটি হাসপাতাল প্রস্তুত করেছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *