হজ্বযাত্রীদের ভোগান্তিতে ফেলা এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: ধর্মমন্ত্রী

0

ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, এ বছর যেসব এজেন্সি হজযাত্রীদের ভোগান্তিতে ফেলেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আজ শনিবার সকাল ৯টার দিকে সৌদি আরবে হজ ব্যবস্থাপনা পরিদর্শনে যাওয়ার আগে রাজধানীর বিমানবন্দরের আশকোনা হজ ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, “গত কয়েকদিনে অব্যবস্থাপনার কারণে কয়েকটি ট্রাভেল এজেন্সির নিবন্ধন বাতিল হয়েছে। এবারও হজ ব্যবস্থাপনায় কোনো ভোগান্তি পোহাতে হয়নি। ভোগান্তির কথা বললে, বাংলাদেশের ৮৫ শতাংশ ভিসা সম্পন্ন হয়েছে। এদিকে ভারত, পাকিস্তান ইন্দোনেশিয়ায় তাদের ভিসা পূরণের হার ছিল ৫১ শতাংশ এবং বাংলাদেশের হার ছিল ৬০ শতাংশ।

তিনি আরও বলেন, যেসব এজেন্সি ও ব্যাংক হজযাত্রীদের হজ ব্যবস্থাপনায় বিব্রতকর পরিস্থিতিতে ফেলার চেষ্টা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কবে নাগাদ হজযাত্রীরা ট্রাভেল এজেন্সি ও ব্যাংকের ভোগান্তি থেকে মুক্তি পাবেন এবং বিনা বাধায় হজ পালন করতে পারবেন? সাংবাদিকদের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনায় ব্যাংকের মাধ্যমে হজযাত্রীদের ভোগান্তির অভিযোগ সঠিক। গত বছর দুটি জায়গায় সমস্যা ছিল, আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেগুলো সমাধান করেছি। যদিও শেষের দিকে আমাদের একটি ব্যাঙ্ক সমস্যা ছিল, আমরা একদিনের মধ্যে এটি সমাধান করেছি।

তিনি বলেন, যেসব ব্যাংক ও এজেন্সি হজযাত্রীদের দুর্ভোগ সৃষ্টি করেছে তাদের তালিকা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। তার অপরাধের সমান শাস্তি হবে।

ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, এ পর্যন্ত ৭০ হাজার হজযাত্রী মক্কায় পৌঁছেছেন। বাকি ১৫,০০০ হজ্বযাত্রী ১২ জুনের মধ্যে পৌঁছাবেন।

১৫ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবে হজযাত্রীদের প্রথম ফ্লাইট ৯ মে এবং শেষ ফ্লাইট ১০ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন এবং শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই। .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *