জলবায়ু ঝুঁকি মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

0

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা এবং ছোট দ্বীপ দেশগুলোর উন্নয়নে শক্তিশালী আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ।

স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র অ্যান্টিগুয়া ও বারবুডার রাজধানী সেন্ট জনসে জাতিসংঘ আয়োজিত ‘ছোট দ্বীপ উন্নয়নশীল রাষ্ট্রের চতুর্থ সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি এ আহ্বান জানান।

সেন্ট জনসে আমেরিকান ইউনিভার্সিটি অব অ্যান্টিগার প্রধান মিলনায়তনে সিডস প্লেনারিতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ ব্যক্তিগত অঙ্গীকার তুলে ধরার পাশাপাশি স্বল্পোন্নত দেশগুলোর ঐতিহ্যবাহী মুখপাত্র এবং ক্ষুদ্র দ্বীপ দেশগুলোর উন্নয়নে বাংলাদেশের ভূমিকার কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

তিনি বলেন, দুই মেয়াদে জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর সংগঠন ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, সমুদ্রের অম্লকরণ এবং চরম আবহাওয়ার চ্যালেঞ্জ মোকাবেলায় মনোনিবেশ করেছে।

পরিবেশবাদী পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান বলেন, পরিবেশের জন্য ক্ষতিকর গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে জবাবদিহিতার অঙ্গীকারের আওতায় উচ্চ কার্বন নিঃসরণ সহ উন্নত অর্থনীতিকে নিয়ে আসা জরুরি। এবং সেই লক্ষ্যে, আজারবাইজানের বাকুতে আসন্ন বিশ্ব জলবায়ু সম্মেলন COP 29-এ ২০২৫ সালের পরে জলবায়ু অর্থায়নের প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং জলবায়ু ঝুঁকি অভিযোজন ক্ষমতা বাড়ানোর উপর মনোযোগ দেওয়া জাতিসংঘের সদস্যদের জন্য গুরুত্বপূর্ণ।

পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাষ্ট্রগুলোর দায়িত্ব সম্পর্কে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) পরামর্শমূলক মতামত চাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের নেতৃত্বের কথাও তুলে ধরেন।

সম্মেলনে আফ্রিকা ও ক্যারিবিয়ান ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বল্পোন্নত দেশগুলোর ক্যাডেটদের জন্য বাংলাদেশ মেরিন একাডেমিতে বৃত্তি প্রদানের বিষয়ে বলেন, বাংলাদেশ মেরিটাইম সেক্টরে আঞ্চলিক সহযোগিতা এবং আন্তর্জাতিক সক্ষমতা বৃদ্ধিতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সম্মেলনের শেষে, অ্যান্টিগুয়া এবং বারবুডা এজেন্ডা ফর এইডস (বাসস্থান) স্থিতিস্থাপক উন্নয়নের উপর পুনর্নবীকরণ ঘোষণা চূড়ান্ত করবে।

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দিন আহমেদ সম্মেলনে সদস্য হিসেবে যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *