পাকিস্তানের নির্বাচন বাতিলের দাবি সুপ্রিম কোর্টে

0

সম্প্রতি শেষ হওয়া নির্বাচন বাতিলের জন্য পাকিস্তানের সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়েছে। একই সঙ্গে ৩০ দিনের মধ্যে পুনঃনির্বাচনের দাবি জানানো হয়েছে।

বিতর্কিত ও সমালোচিত এই নির্বাচন বাতিলের আবেদন করেছেন আলী খান নামের এক নাগরিক। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টে তার আবেদনের ওপর শুনানি হবে।

পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসা, বিচারপতি মোহাম্মদ আলী মাজহার এবং বিচারপতি মুসারত হিলালির বেঞ্চে এই আবেদনের শুনানি হবে।

নির্বাচন বাতিলের আবেদনে পাকিস্তানের নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় সরকারকে বিবাদী করা হয়েছে।

পাকিস্তানি মিডিয়ার মতে, আলি খান নামের এক নাগরিক আবেদনে ন্যায্যতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বিচার বিভাগের তত্ত্বাবধানে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) এবং ফেডারেল সরকারকে বিবাদী করা হয়েছে। এছাড়া আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নতুন সরকার গঠনে স্থগিতাদেশ চাওয়া হয়।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর স্বতন্ত্র প্রার্থীরা ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ৯২টি আসনে জয়ী হয়েছে। নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-এন (পিএমএল-এন) জয়ী হয়েছে। ৭৫টি আসন। আর বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা জিতেছেন ৫৪টি আসনে। আর বাকি আসনগুলোতে জিতেছে অন্যান্য ছোট দলগুলো।

এর আগে গতকাল, সিন্ধু হাইকোর্ট করাচি এবং হায়দ্রাবাদের ৫৮টি নির্বাচনী এলাকার ফলাফল পুনরায় যাচাইয়ের জন্য নির্বাচন কমিশনে পাঠিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *