অবিশ্বাস্য গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন : ডব্লিউএইচও

0

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, করোনাভাইরাসের নতুন স্ট্রেন, ওমিক্রন, অবিশ্বাস্য হারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। সংস্থাটি সতর্ক করেছে যে এই ধরনের রূপান্তর ইতিমধ্যে আটটি দেশে চিহ্নিত করা হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে, সংস্থার প্রধান, টেড্রোস আধানাম গেব্রেয়াসুস বলেছেন, এটি সম্ভবত অন্যান্য অনেক দেশে ছিল তবে এখনও সনাক্ত করা যায়নি।

তিনি বলেন যে আমি উদ্বিগ্ন যে সমস্যাটি মোকাবেলায় এখনও পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়নি।

“এখন আমরা নিশ্চিতভাবে জানি যে আমরা এই ধরণের বিপদকে অবমূল্যায়ন করেছি,” বলেছেন টেড্রোস আধানাম গ্যাব্রেয়াসাস। ওমিক্রনের রোগী খুব গুরুতর না হলেও, অসংখ্য সংক্রমণ আবার অপ্রস্তুত স্বাস্থ্য ব্যবস্থাকে ব্যাহত করতে পারে।

সংবাদ সম্মেলনে, তিনি ভ্যাকসিনের অসমতার বিষয়ে তার উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করেন কারণ কিছু দেশ ওমিক্রনের পরিপ্রেক্ষিতে বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে দুটি ডোজ ফাইজার/বায়োএনটেকের ওমিক্রন প্রতিরোধ করার জন্য পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করতে পারেনি। যাইহোক, একটি বুস্টার ডোজ বা তৃতীয় ডোজ দেওয়া একটি কার্যকর ইমিউন সিস্টেম তৈরি করে।

গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় নতুন স্ট্রেনটি প্রথম শনাক্ত করা হয়েছে এবং তারপর থেকে সংক্রমণের সংখ্যা তীব্রভাবে বেড়েছে। বর্তমানে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা করোনার হালকা উপসর্গ নিয়ে আইসোলেশনে রয়েছেন।

ওমিক্রোন শনাক্ত হওয়ার পর, বিশ্বের বেশ কয়েকটি দেশ দক্ষিণ আফ্রিকা এবং কিছু প্রতিবেশী দেশ থেকে ভ্রমণ নিষিদ্ধ করেছে। কিন্তু সেই নিষেধাজ্ঞাও ওমিক্রোনকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বন্ধ করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *