ওমিক্রন ভ্যাকসিনের কার্যকারিতা কমায়: ডব্লিউএইচও

0

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেন ওমিক্রন ভ্যাকসিনের কার্যকারিতা কমিয়ে দিয়েছে।

রোববার সংস্থাটির প্রযুক্তিগত ব্রিফিংয়ে এ কথা বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ডব্লিউএইচও প্রযুক্তিগত ব্রিফিং অনুসারে, প্রাথমিক তথ্য ইঙ্গিত করে যে নতুন ধরনের ওমিক্রন ডেল্টার চেয়ে দ্রুত ছড়িয়ে পড়ে, যা করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক স্ট্রেন হিসাবে পরিচিত। এটি ভ্যাকসিনের কার্যকারিতাও কমিয়ে দেয়।

তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে যে এখন পর্যন্ত ‘ওমিক্রন’ সংক্রমণে একটি মাঝারি বা উপসর্গবিহীন অসুস্থতার প্রমাণ পাওয়া গেছে, তবে এই নতুন ধরনের সংক্রমণ আসলে কতটা মারাত্মক হতে পারে তা নির্ধারণ করার জন্য পর্যাপ্ত তথ্য নেই।

দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষ ২৪ নভেম্বর নিশ্চিত করেছে যে করোনভাইরাসটির নতুন স্ট্রেন প্রথম শনাক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে এই নতুন প্রকারকে ’বি.১.১.৫২৯’ বলা হত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) পরে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ নামকরণ করে এবং এটিকে ‘উদ্বেগজনক’ স্ট্রেন বলে বর্ণনা করে।

করোনাভাইরাসের নতুন স্ট্রেন ভারতে প্রথম শনাক্ত করা হয়েছিল ২ ডিসেম্বর। গত শনিবার জিম্বাবুয়ে থেকে ফিরে আসা দুই বাংলাদেশি নারী ক্রিকেটার ওমিক্রান সংক্রমণে আক্রান্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *