আগামীকাল থেকে ইন্টারনেট পরিষেবা ব্যাহত হতে পারে

0

কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের আপগ্রেডেশনের কাজ চলমান থাকায় ব্যবহারকারীরা ইন্টারনেট ব্যবহারে সাময়িক ধীরগতি বা বাধার সম্মুখীন হতে পারেন। C-Me-Wee 4 দুই দিনের মধ্যে ২০ ঘন্টার জন্য আংশিকভাবে সংযোগ বিচ্ছিন্ন থাকবে। এ জন্য ৩১ অক্টোবর ও ২ নভেম্বর প্রায় ২০ ঘণ্টা ইন্টারনেট পরিষেবা আংশিকভাবে বন্ধ থাকবে।

রোববার (২৯ অক্টোবর) বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, দক্ষিণ পূর্ব এশিয়া-মধ্য পূর্ব-পশ্চিম ইউরোপ 4 (C-ME-4) সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজারে স্থাপিত সার্কিটগুলি ৩০ অক্টোবর রাত ২টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা খোলা থাকবে। এবং ১ নভেম্বর দুপুর ২:০০ টা থেকে ১২:00 টা পর্যন্ত ১০ ঘন্টার জন্য। আংশিকভাবে সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

তবে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, প্রথম সাবমেরিন ক্যাবলের ধারণক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে আপগ্রেড করার পর।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহমেদ বলেন, আমরা সি-এমই-৪ এর সক্ষমতা বাড়াচ্ছি।

এবং যখন একটি সিস্টেম আপগ্রেড করা হয়, বিদ্যমান পরিষেবাগুলি সংশোধন করা প্রয়োজন। এ জন্য নির্দিষ্ট সময়ের জন্য সিস্টেম বন্ধ রাখতে হবে।

প্রায় ৮০০ জিবিপিএস ব্যান্ডউইথ বর্তমানে এই তলদেশের তার দ্বারা সরবরাহ করা হয়, যা ২০০৬ সালে বাংলাদেশের সাথে সংযুক্ত হয়েছিল। এর ক্ষমতা ৮৫০ জিবিপিএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *