প্রতারণা চক্রের প্রধান প্রাক্তন সচিবের ছেলে, যুক্ত মা-স্ত্রীও

0

ঋণের অজুহাতে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। শুক্রবার রাতে রাজধানীর মতিঝিল ও বাঁশরী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেফতারকৃতরা চক্রের প্রধান মো. আরফি হাসান রনি, সহযোগী মো. সুমন, রাসেল, হাবিব ও খন্দকার। ফারুক। তাদের কাছ থেকে বিভিন্ন ব্যাংকের জাল ঋণ অনুমোদন, জাল সিল, জাল ঋণ চুক্তিসহ বিভিন্ন জালিয়াতির উপকরণ উদ্ধার করা হয়েছে।

ডিবি জানায়, ওই চক্রের প্রধান আরিফ হাসান রনি (৪৩) সাবেক যুগ্ম সচিবের ছেলে এবং নিজেকে আইনজীবী পরিচয় দিতেন। আরিফের স্ত্রী সাবেক যুগ্ম সচিবের স্ত্রীও এই চক্রের সঙ্গে জড়িত।

এসএমই ঋণ, কৃষি ঋণ, গৃহঋণ, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে আবাসিক ঋণসহ বিভিন্ন ঋণ পাওয়ার প্রতিশ্রুতি দিয়ে তারা বিভিন্ন ফেসবুক পেজে চটকদার বিজ্ঞাপন দিত।

বিষয়টি নিশ্চিত করে এডিসি সাইফুর রহমান আজাদ বলেন, গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা বিভিন্ন প্রতিষ্ঠান খুলে অনলাইনে চটকদার বিজ্ঞাপন দিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে।

তারা পরস্পরের যোগসাজশে মতিঝিলসহ বিভিন্ন স্থানে অফিস খুলে ভুয়া চেক, বিভিন্ন ব্যাংক ঋণের জাল অনুমোদনপত্র, স্ট্যাম্প চুক্তি, ভিজিটিং কার্ড, জাল সিল ব্যবহার করে কোটি কোটি টাকা আত্মসাৎ করে।

কী পরিমাণ টাকা চুরি হয়েছে জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, বিপুল পরিমাণ টাকা চুরি হয়েছে, তবে তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা যাবে।

তিনি বলেন, এসব প্রতারণার সঙ্গে রনির স্ত্রী আফরাজা আক্তার বেবি, মা সেলিনা চৌধুরী ও অ্যাডভোকেট মোজাম্মেল সরাসরি জড়িত। তিনি তার স্ত্রীকে কখনো চেয়ারম্যান, কখনো তার কোম্পানির পরিচালক হিসেবে পরিচয় করিয়ে দিতেন।

ডিবি জানায়, রনির নামে দুটি মামলা রয়েছে। আইনজীবী মোজ্জাম্মেল তার আইনি বিষয়গুলো পরিচালনা করেন। মোজাম্মেল প্রধানত বিভিন্ন ধরনের আইন আদালতের হুমকি দেন যদি কোনো প্রাপক প্রতারণার পর টাকা ফেরত চান।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা হয়েছে। এ চক্রের বাকি সদস্যদের গ্রেপ্তারে অভিযান চলছে বলে জানিয়েছে ডিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *