জামিনে বেরিয়ে ফের অপরাধ: দেড় বছরে দুই হাজারের বেশি গ্রেপ্তার

0

জামিনে থাকা অবস্থায় একই ধরনের অপরাধে গত দেড় বছরে সারাদেশে দুই হাজারের বেশি আসামি গ্রেপ্তার হয়েছেন। এর মধ্যে ঢাকায় গ্রেপ্তার করা হয়েছে পাঁচ শতাধিক আসামিকে। পুলিশ ও র‌্যাব সূত্র এ তথ্য জানিয়েছে।

জামিন পেয়ে আসামিরা যাতে আবার অপরাধ করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি জরুরি বলে মনে করছেন আইন ও অপরাধ বিশ্লেষকরা।

তারা বলছেন, এ ধরনের আসামিদের জামিনের ব্যাপারে আরও সতর্ক হওয়া দরকার।

পুলিশ সদর দফতরের একটি সূত্র জানায়, জামিনে থাকা এসব আসামিকে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী গ্রেপ্তার করেছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্র নিশ্চিত করেছে, ঢাকায় ৫ শতাধিক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

আইন বিশেষজ্ঞরা বলছেন, জামিন দেওয়ার এখতিয়ার রয়েছে বিচারকের।

কিন্তু অনেক সময় মামলার তদন্তে বিলম্ব, আসামির বিরুদ্ধে বক্তব্যে সুনির্দিষ্ট অভিযোগ না থাকা, সাক্ষী না আসায় বিচারে বিলম্বসহ নানা কারণে আসামিরা জামিন পেয়ে থাকেন। এ ব্যাপারে রাষ্ট্রপক্ষকে আরও সক্রিয় হতে হবে।

জানতে চাইলে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) এনামুল হক সাগর বলেন, অপরাধীদের গ্রেপ্তারের পর প্রায়ই জানা যায় তারা আগেও একই ধরনের অপরাধ করেছে। অপরাধীরা জামিনে থাকায় অপরাধ নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়ছে।

জানতে চাইলে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, কেউ জামিনে বেরিয়ে একই অপরাধ করলে সরকারি আইনজীবীদের পদক্ষেপের কারণে তার জামিন বাতিল হয়ে যাবে। আমি মনে করি সরকারি আইনজীবীদের এক্ষেত্রে ভূমিকা রাখা উচিত। তাহলে এ ধরনের অপরাধ কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *