২০২৭ সালের মধ্যে, সরকারি কাজে ১০০% ব্লক ইট

0

পরিবেশ ও কৃষি জমি রক্ষায় পোড়া ইটের পরিবর্তে ব্লক ইট ব্যবহারের সিদ্ধান্ত বাস্তবায়নে নতুন পরিকল্পনা চূড়ান্ত করেছে সরকার। পরিকল্পনা অনুযায়ী, ২০২৭ সালের মধ্যে, সরকারি কাজে ১০০% ব্লক ইটের ব্যবহার নিশ্চিত করা হবে। এ জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারি বিভাগগুলো তাদের নিজস্ব রোডম্যাপ তৈরি করছে। বেসরকারি খাতকেও এ কাজে উৎসাহিত করতে একগুচ্ছ সুপারিশ প্রণয়ন করা হয়েছে।

সুপারিশগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পোড়া ইটভাটায় সার্বিকভাবে জিডিপির ক্ষতি হয়েছে ৭ দশমিক ৭ থেকে ৯ শতাংশ। আর বায়ু দূষণের কারণে প্রতি বছর ৯০ হাজার মানুষ অকালে মারা যায়। এর ১৫ শতাংশ ইট ভাটায় নির্গমন ঘটছে।

এ ছাড়া নষ্ট হচ্ছে ১২ কোটি ২৫ লাখ মেট্রিক টন কৃষি জমি। এ সংকট উত্তরণে পরিবেশবান্ধব ও সাশ্রয়ী ব্লক ইট ব্যবহারের পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০২৫ সালের জুনের মধ্যে সরকারি নির্মাণে ১০০% ব্লক ইট ব্যবহারের লক্ষ্যমাত্রা বা রোডম্যাপ নির্ধারণ করা হলেও করোনা ও অন্যান্য কারণে তা অর্জনে অনিশ্চয়তা রয়েছে। পরে সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী নতুন পরিকল্পনা প্রণয়ন করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের দেওয়া প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আগামী ২০২৭-২৮ অর্থবছরের মধ্যে সরকারি কাজে ১০০% ব্লক ইট ব্যবহারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থবছরে ২০ শতাংশ অর্জিত হবে বলে আশা করা হচ্ছে।

এ প্রসঙ্গে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ড. শাহাব উদ্দিন বলেন, ২০২৭-২০২৮ অর্থবছরে সরকারি ভবনে ১০০% পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারের নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *