আজ শুভ মহালয়া, দেবী দুর্গাকে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানোর দিন

0

শুভ মহালয়া উদযাপনের মধ্য দিয়ে আজ শনিবার থেকে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আগমন শোনা যাচ্ছে। সকালে চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে আমন্ত্রণ জানানো হবে। ২০ অক্টোবর পূজা অনুষ্ঠান শুরু হবে। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা উৎসর্গের মধ্য দিয়ে উৎসব শেষ হবে।

দুর্গাপূজার প্রস্তুতি পর্ব বা মহালয়ার প্রথম প্রহর পিতৃপক্ষের মাধ্যমে শেষ হয় এবং দেবীপক্ষের মাধ্যমে শুরু হয়। একই সঙ্গে দুর্গাপূজার মূল পর্বের প্রস্তুতিও নেওয়া হয়। তাই সকাল থেকেই সমস্ত পূজামণ্ডপে পুরোহিতের ভক্তিমূলক কণ্ঠে ‘ইয়া দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা-নমস্তৈস্য নমস্তেয়স্য নমোহ নমোহ’ মন্ত্রের জপ শোনা যায়। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির ও পূজামণ্ডপে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হবে।

চণ্ডীপাঠ ছাড়াও মঙ্গলঘাট স্থাপন ও ঢাক-কাঁসর ও শঙ্খ বাজিয়ে দেবী দুর্গাকে ডাকবেন ভক্তরা।

সংশ্লিষ্টরা জানান, আজ সকাল ৬টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপে মন্ত্রোচ্চারণের মাধ্যমে দেবীকে আবাহন করা হবে। সকাল ৯টায় ত্রিভঙ্গচরণ ব্রহ্মচারীর চণ্ডীপাঠসহ যচণ্ডী অর্চনা এবং সকাল ১১টা পর্যন্ত বিশেষ পূজা হবে। সকালে মহালয়ার প্রধান আচার হিসেবে পাত্র স্থাপন ও ফুল, তুলসি ও বেলপাতা দিয়ে পূজা করা হবে।

‘মহালয়া’ শব্দটি এসেছে মহালয়া থেকে। মহালয়া মানে সর্বোচ্চ। বিশাল এলাকা. সৌর আশ্বিনের কৃষ্ণপক্ষের নাম মহালয়া। দুর্গোৎসবের তিনটি গুরুত্বপূর্ণ পর্বের একটি মহালয়া।

বাকি দুটি হল বোধন ও সন্ধিপুজো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *