বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্বাচন-পূর্ব পর্যবেক্ষণ দলের বৈঠক

0

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে শনিবার ঢাকায় এসেছে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশন। গ্রুপটি রবিবার থেকে বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধিদের সাথে বৈঠক করবে। আজ প্রথম দিন বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবেন তারা।

ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার গত মাসে বলেছিলেন যে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশন ৭ থেকে ১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবে।

আইআরআই এবং এনডিআই-এর জয়েন্ট প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) এর লক্ষ্য নির্বাচনী প্রস্তুতির একটি স্বাধীন ও নিরপেক্ষ মূল্যায়ন করা, আইআরআই একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আইআরআই জানায়, প্রতিনিধি দলে ছয়জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ থাকবেন। তাদের মধ্যে রয়েছেন দক্ষিণ এশীয় বিষয়ক সাবেক সহকারী সচিব কার্ল এফ ইন্ডারফুর্থ, ইউএসএআইডির সাবেক উপ-প্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, সাবেক মার্কিন প্রেসিডেন্টের সহকারী জামিল জাফর, এনডিআই আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) মনপ্রীত সিং আনন্দ। এবং আইআরআই-এর এশিয়া-প্যাসিফিক জোহানা কাও বিভাগের সিনিয়র ডিরেক্টর।

বনি গ্লিক বলেন, এই যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন বাংলাদেশে গণতন্ত্রের প্রতি আমাদের আগ্রহ ও সমর্থনের বহিঃপ্রকাশ।

বাংলাদেশ নির্বাচনের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে আমরা মূল স্টেকহোল্ডারদের সাথে দেখা করার এবং স্বাধীন, নিরপেক্ষ এবং সময়োপযোগী বিশ্লেষণ প্রদানের জন্য উন্মুখ।

এদিকে সাবেক সহকারী সচিব কার্ল এফ ইন্ডারফুর্থ বলেন, বাংলাদেশ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশকে সমর্থনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, আমরা এখানে বিভিন্ন স্টেকহোল্ডারদের কথা শুনতে এবং একটি স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনী প্রক্রিয়ার প্রতি সমর্থন জানাতে এসেছি।

ঢাকায় অবস্থানকালে প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশন বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের সংগঠনসহ বিভিন্ন নির্বাচনী স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবে। পরিদর্শন শেষে পর্যবেক্ষক মিশন তাদের প্রাপ্ত তথ্য ও সুপারিশ উপস্থাপন করবে। আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণের নীতিমালা অনুযায়ী এই মিশন পরিচালিত হবে। ইউএসএআইডি-এর সহায়তায় এই মিশন পরিচালিত হচ্ছে।

এর আগে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন প্রতিনিধিদল ৮ থেকে ২৩ জুলাই ঢাকা সফর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *