দেশে এল পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানির দ্বিতীয় চালান

0

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়ামের দ্বিতীয় চালান দেশে এসেছে। রাশিয়া থেকে ইউরেনিয়ামের দ্বিতীয় চালানটি আজ বৃহস্পতিবার বিকেলে একটি বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর ইউরেনিয়ামের প্রথম চালান বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছেছিল।

রাশিয়ার স্টেট অ্যাটমিক এনার্জি কর্পোরেশনের (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ বৃহস্পতিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে রূপপুর কর্তৃপক্ষের কাছে এই ইউরেনিয়াম হস্তান্তর করবেন। হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশ নেবেন। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (IAEA) মহাপরিচালক রাফায়েল গ্রসি কার্যত যোগ দেবেন। এরই মধ্যে ইউরেনিয়াম হস্তান্তর প্রক্রিয়ার সব প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

ইউরেনিয়াম প্রকল্প এলাকায় পৌঁছে রূপপুরকে পারমাণবিক কেন্দ্রে উন্নীত করা হয়েছে। আজ এনার্জি সার্টিফিকেট হস্তান্তরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হবে।

রূপপুর কেন্দ্রে ১২০০ মেগাওয়াটের দুটি ইউনিট রয়েছে। প্রথম ইউনিটের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানান প্রকল্প পরিচালক। শওকত আকবর

দ্বিতীয় ইউনিটের অগ্রগতি ৭০ শতাংশ। তিনি বলেন, প্রথম ইউনিটটি আগামী এপ্রিলের মধ্যে জ্বালানি স্থাপনের জন্য পুরোপুরি প্রস্তুত হবে। ট্রান্সমিশন লাইনের কাজ শেষ হলে ইউরেনিয়াম জ্বালানি স্থাপন করা হবে।

সেপ্টেম্বরে ট্রায়াল উৎপাদন শুরু হবে বলেও জানান প্রকল্প পরিচালক। প্রথম ধাপে ২০-৩০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন করা হবে।

প্রথম ধাপের সফলতার পর পর্যায়ক্রমে ৫০ ও ৭০ শতাংশ এবং শেষ পর্যায়ে পূর্ণ উৎপাদনে যাবে। এই ধাপগুলি অতিক্রম করতে সাধারণত ১০ মাস সময় লাগে। ২০২৫ সালের প্রথম দিকে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *