আগামী মাধ্যমিকে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা

0

২০২৪ শিক্ষাবর্ষে দেশের মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। সোমবার (২ অক্টোবর) অধ্যক্ষদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে অধিদপ্তর। বা সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং স্কুল ও কলেজের প্রধান শিক্ষক এবং বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক।

চিঠিতে বলা হয়, সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং বেসরকারি (মহানগর ও জেলা সদর উপজেলা পর্যায়ের) মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষে দেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল লটারির মাধ্যমে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। সমস্ত শহর এবং জেলা।

চিঠিতে আরও বলা হয়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অধিকাংশ প্রতিষ্ঠান (জাতীয়করণসহ) বিগত বছরগুলোতে অনুষ্ঠিত ডিজিটাল লটারির প্রক্রিয়ায় অংশ নিলেও উপজেলা পর্যায়ের অনেক প্রতিষ্ঠান অংশ নেয়নি। একইভাবে সকল শহর ও জেলায় সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অবস্থিত অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি, যা আইনসম্মত নয়।

যেসব প্রতিষ্ঠান ভবিষ্যতে ডিজিটাল লটারি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না তাদের অধ্যক্ষ বা প্রধান শিক্ষকরা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *