মাহবুব হোসেন আরও এক বছর মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করবেন

0

আরও এক বছর মন্ত্রিপরিষদ সচিবের পদে বহাল রয়েছেন মো. মাহবুব হোসেন। তাকে আরও এক বছরের চুক্তিতে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

এতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী, মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেনকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে ১৪ অক্টোবর বা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে, তার পদ স্থগিত করা সাপেক্ষে। অবসরকালীন ছুটি এবং সম্পর্কিত সুবিধা।

এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্তাবলী অনুমোদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে।

মন্ত্রিপরিষদ সচিবের স্বাভাবিক চাকরির মেয়াদ শেষ করে ১৩ অক্টোবর অবসরে যাওয়ার কথা ছিল। মাহবুব হোসেন। নিয়ম অনুযায়ী মঙ্গলবার তাকে অবসরে নিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে রাতে আরও এক বছরের চুক্তিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

মাহবুব হোসেন ৩ জানুয়ারি সচিব হিসেবে মন্ত্রিসভায় যোগদান করেন। এর আগে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং তার আগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ (৮তম) ব্যাচের সদস্য মাহবুব হোসেন ২০ ডিসেম্বর, ১৯৮৯ সালে সিভিল সার্ভিসে যোগদান করেন।

বিগত কয়েক বছরে যারা মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব পদে অধিষ্ঠিত ছিলেন তারা স্বাভাবিক অবসরের পর চুক্তিতে নিয়োগ পান।

গত চার সাবেক মন্ত্রিপরিষদ সচিবের মধ্যে কেবল কবির বিন আনোয়ার, বাকি তিনজন তাদের স্বাভাবিক মেয়াদ শেষ হওয়ার পর চুক্তির ভিত্তিতে দায়িত্ব পালন করেছেন। তারা হলেন মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়া, মোহাম্মদ শফিউল আলম ও খন্দকার আনোয়ারুল ইসলাম।

এদিকে এ বছর আরও কয়েকজন সচিবের অবসরে যাওয়ার কথা রয়েছে। ফলে এসব পদে পরিবর্তন আসতে যাচ্ছে।

নিয়ম অনুযায়ী প্রশাসনের কোনো কর্মকর্তা অবসরে গেলে জনপ্রশাসন মন্ত্রণালয় অবসর সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

কাউকে চুক্তিভিত্তিক নিয়োগ দিলেও এ ধরনের বিজ্ঞপ্তি জারি করা হয়। কিন্তু চুক্তির ভিত্তিতে নিয়োগের সময় আলাদা বিজ্ঞপ্তি জারি করা হয়। সে হিসেবে তাকেও চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *