এক্সপ্রেসওয়ে চালুর এক মাস, চাহিদা বেশি, বাস কম

0

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গত একমাসে যান চলাচল থেকে ৬ কোটি  ৭৭ লাখ টাকা ডোল আদায় হয়েছে। আজ ৩ অক্টোবর এক মাস পূর্ণ হলো। এর মধ্যে ৯৯ শতাংশই ছিল ব্যক্তিগত গাড়ি। বাংলাদেশ সেতু সেতু কর্তৃপক্ষ (বি বিএ) এই তথ্যই জানান।

এ সড়কে বাসের ব্যাপক চাহিদার থাকলেও বাসের সংখ্যা মাত্র ১১টি। পিক টাইমে বাস দেখবেন না। অনিচ্ছুক বেসরকারি প্রতিষ্ঠানের ব্যাখ্যা।

১৮ সেপ্টেম্বর থেকে এই রুটে বিআরটিসির আটটি বাস চলাচল শুরু করে। তিন দিন পর বাসের সংখ্যা বাড়ানো হয়। বর্তমানে সকাল ৭টা থেকে রাত পর্যন্ত প্রতিদিন ১১টি বাস চলাচল করে।

বিবিএর আলোচনা সভায় গত ৩ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর ২৮ দিনে এক্সপ্রেসওয়ে দিয়ে গাড়ি চলেছে ৮ লাখ ৩৬ হাজার ৫৫৮টি।এ সময় ডোল আদায় হয়েছে ৬ কোটি  ৭৭ লাখ ৪৩ হাজার টাকা।

এর মধ্যে ৯৯ শতাংশই ব্যক্তিগত গাড়ি। যার সংখ্যা এক সপ্তাহে ২৮ হাজার ৯৮৭। অন্যান্য সমস্ত যানবাহন পরিকল্পনা মোট গাড়ির মাত্র ১ শতাংশ। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চার ধরনের যান চলাচলের অনুমতি রয়েছে। সেই অনুযায়ী টোলের হার সমন্বয় করা হয়েছে।

বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, এটি একটি লাভজনক উপায়। ১৪ দিন বাস চালিয়ে ১৩ দিনেই লাভ হয়েছে। প্রয়োজনে আরও বাস নামানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *