ব্রিটিশ স্হাপত্য পুরুস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত  সাতক্ষীরার হাসপাতাল

0

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় রয়েছে সমৃদ্ধ স্থাপত্যশৈলীর ৮০ শয্যা বিশিষ্ট কমিউনিটি হাসপাতাল। এই হাসপাতালের অনন্য স্থাপত্যশৈলী বিশিষ্ট ব্রিটিশ স্থপতিদের নজর কেড়েছে। এ কারণেই শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস (আরআইবিএ) আন্তর্জাতিক পুরস্কারে ‘বিশ্বের সেরা নতুন ভবন’ পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস এ বছর দক্ষ স্থাপত্যের জন্য তিনটি স্থাপনা মনোনীত করেছে।

সংক্ষিপ্ত তালিকায় থাকা অন্য দুটি স্থাপনা হল জার্মানির বার্লিনে জেমস-সাইমন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো ব্রিজ৷

ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী। ভবনটি নির্মাণ করেছে আর্কিটেকচারাল ফার্ম আরবানা। এর মূল কাঠামো স্থানীয় উপকরণ দিয়ে তৈরি এবং ভিতরে একটি জিগজ্যাগ খাল রয়েছে। ২০১৩সালে নকশার পর চার বছরে এর নির্মাণ কাজ শেষ হয়। শ্যামনগর উপজেলার সরাসরি এলাকায় জনগণকে চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে মৈত্রী হাসপাতাল চালু করা হয়।

রিবা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের পাঁচ সদস্যের জুরি বোর্ড বিশ্বের ১১টি দেশ থেকে ১৬টি ব্যতিক্রমী নতুন স্থাপনা নির্বাচন করে সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করেছে। দ্বিবার্ষিক পুরস্কারের চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে ২ ডিসেম্বর।

রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস-এর জুরি ফ্রেন্ডশিপ হাসপাতালের তাদের মূল্যায়নে লিখেছেন যে হাসপাতালের বারান্দাগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে পর্যাপ্ত আলো এবং বাতাস হাসপাতালের কক্ষে প্রবেশ করতে পারে। হাসপাতালে ভর্তি রোগী এবং বহিরাগত রোগীদের পৃথক ভবনে চিকিৎসা করা হয়। দুটি ভবনের বিভাজন একটি ছোট কৃত্রিম খাল দ্বারা আঁকা হয়েছে। এলাকার ভূগর্ভস্থ পানি লবণাক্ত হওয়ায় মৈত্রী হাসপাতাল বৃষ্টির পানি সংগ্রহের ব্যবস্থা করেছে। ওই পানিতেই চলে হাসপাতালের যাবতীয় কার্যক্রম। এটিও বেশ ব্যতিক্রম।

জুরি বোর্ডের মতে, সাতক্ষীরার হাসপাতালটি গ্রামীণ এলাকায় চিকিৎসা কেন্দ্রের জন্য টেকসই এবং সাশ্রয়ী মূল্যের নকশার উদাহরণ হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস সাধারণত প্রতি দুই বছরে সেরা ইনস্টলেশনের পুরস্কার দেয়। পুরষ্কারটি যুক্তরাজ্যের বাইরের প্রতিষ্ঠানগুলিকে দেওয়া হয় যেগুলির ডিজাইনের উৎকর্ষতা এবং অর্থপূর্ণ সামাজিক প্রভাব রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *