এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

0

দেশের ২২ লাখেরও বেশি শিক্ষার্থী মাত্র তিনটি ইলেকটিভ বিষয়ে পরীক্ষা দিয়ে মাধ্যমিকের দোরগোড়া পার হওয়ার লড়াইয়ে নামছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ পরীক্ষার পরিবর্তে আংশিক পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। করোনা মহামারির কারণে টানা ৫৪৪ দিন স্কুল বন্ধ থাকায় এ বছর সব বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে না। একই কারণে মাধ্যমিকের পাঠ্যসূচিও আগে কমানো হয়েছিল।

দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালের এসএসসি ও সমমানের দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা রোববার সারাদেশে একযোগে শুরু হয়েছে। সূচি অনুযায়ী সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। চলবে সাড়ে ১১টা পর্যন্ত। বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রথম দিন সকালে এসএসসি পদার্থবিদ্যা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর দাখিলের কোরান মাজিদ ও তাজবিদ হলো দাখিলের পদার্থবিদ্যা (তত্ত্বীয়) পরীক্ষা সকাল ও বিকেলে নেওয়া হবে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ভোকেশনাল) পদার্থ বিজ্ঞান-২ (সৃজনশীল) পরীক্ষা সকালে অনুষ্ঠিত হচ্ছে।

কাভিড পরিস্থিতির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কক্ষে যেতে হবে এবং তাদের আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় এক ঘন্টা ৩০ মিনিট। পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *