রমজানে,অফিস-ব্যাংক-প্রাথমিক বিদ্যালয় আজ থেকে নতুন সময়সূচি

0

রমজান মাসে স্কুল, ব্যাংক, সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত নির্ধারণ করেছে সরকার। দুপুর ১:১৫  থেকে ১:৩০ পর্যন্ত ১৫ মিনিটের নামাজের বিরতি থাকবে। গত ১৩ মার্চ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রথম রোজা থেকে এ সময়সূচি শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এবার রমজানের প্রথম দিন শুক্রবার, দ্বিতীয় দিন শনিবার। সাপ্তাহিক ছুটির দুই দিন শেষে গতকাল ছিল মহান স্বাধীনতা দিবসের ছুটি। ফলে রমজানের তিন দিন পর আজ সোমবার থেকে নতুন সময়সূচিতে চলছে অফিস।

এদিকে, গত ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অফসাইট তদারকি বিভাগের এক সার্কুলারে জানানো হয়, রমজান মাসে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি পরিবর্তন করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন সময়সূচি অনুযায়ী, রমজান মাসে লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলবে সকাল সাড়ে নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

জোহরের নামাজের বিরতি থাকবে দুপুর ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত। তবে, অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে এই বিরতির সময় ব্যাংক লেনদেন চালিয়ে যাওয়া যেতে পারে।

এদিকে গত বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র রমজান মাসে প্রাথমিক বিদ্যালয়গুলো ১৫ই (পনের) তারিখ পর্যন্ত খোলা থাকবে। এ সময় সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ক্লাস চলবে।

সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে রমজান মাসের সময়সূচির সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী, রমজান মাসে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত খোলা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *