মতবিরোধ মিটিয়ে নির্বাচনে আসুন: সিইসি

0

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারবে না। তিনি বলেন, আমরা রাজনৈতিক দলগুলোর কাছে বারবার আবেদন করছি, আপনারা নির্বাচনে অংশ নিন। মতবিরোধ থাকলে তা সমাধানের চেষ্টা করুন। কারণ, নির্বাচন কমিশন মুরব্বিয়ানা করতে পারে না।

তিনি বলেন, আমরা সব রাজনৈতিক দলকে বিনীতভাবে বলব- আপনারা যেই হোন না কেন নির্বাচনে অংশগ্রহণ করুন। নির্বাচনে অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতা করে ভোটকেন্দ্রে ভারসাম্য সৃষ্টি করুন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী হলের সামনে ভোটার দিবসের মিছিল শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল সব দলকে নির্বাচনে আসার আহ্বান জানানোর পাশাপাশি নির্বাচনে অংশগ্রহণমূলক ও সুষ্ঠু পরিবেশ তৈরি করতে কমিশনের নেওয়া সব পদক্ষেপের কথাও তুলে ধরেন।

সিইসি উল্লেখ করেন, তাদের মেয়াদে বিভিন্ন নির্বাচনে ভোটার উপস্থিতি তুলনামূলক কম হলেও সন্তোষজনক ছিল। তবে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনের মাধ্যমে সংসদ নির্বাচনে ‘পর্যাপ্ত’ ভোটার উপস্থিতি থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

কম ভোটার উপস্থিতির কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, ‘আমরা যেটা অনুমান করেছি তা হল ভোট যখন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, ভোটার উপস্থিতি বেশি। জাতীয় পরিষদ নির্বাচনে (উপ-নির্বাচন) ভোটার উপস্থিতি কিছুটা কম – কারণ আর মাত্র ১০ মাস বাকি। এবং সত্যিই প্রতিযোগিতামূলক না. আপনি ইউনিয়ন পরিষদের নির্বাচন দেখেছেন তবে ভোটার উপস্থিতি সন্তোষজনক ছিল এবং এটি ইভিএমে করা হয়েছিল।’

তিনি আরও বলেন, ‘ইভিএমে ভোট দেওয়ার কথা বলা হয় ধীরগতির, সেখানেও ভোটদান যথেষ্ট ভালো ছিল। আমরা আশা করি আগামীতে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, যথাযথ উপস্থিতি থাকবে, সেই আশাবাদ ব্যক্ত করছি।

সিইসি বলেন, ‘বিভিন্ন কারণে ভোটার উপস্থিতি কম হতে পারে। আবহাওয়ার কারণে হতে পারে, দুর্যোগের কারণে হতে পারে, শীতের কারণে হতে পারে; এটি বিভিন্ন কারণে হতে পারে। কিন্তু গুরুত্বপূর্ণ কী, ভোটাররা এসেছেন নাকি? তারা কি ব্লক করা হয়েছে? তারা কি ভোট দিতে পেরেছে? এটি আমাদের জন্য বিশেষভাবে পরিধানযোগ্য।

ভোটারদের অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, ‘কেন্দ্রে আসার দায়িত্ব সবার আগে ভোটারের নিজের। রাজনৈতিক দলগুলোর দায়িত্ব আছে। তাদের সেই দায়িত্ব পালন করতে হবে। নির্বাচন কমিশন- আমরা ভোট আয়োজন করব। আমরা আপনার ব্যালট পেপার সরবরাহ করব, বাক্স সরবরাহ করব এবং আমরা কঠোরভাবে আইন প্রয়োগকারী সংস্থাকে আহ্বান জানাই, আপনি ভোট কেন্দ্রের চারপাশে প্রত্যাশিত পরিবেশ নিশ্চিত করার চেষ্টা করবেন। তাহলে এর দায় কার? দায়িত্ব সামগ্রিক সমন্বয়. এটা বুঝতে হবে। এ দায়িত্ব কখনোই এককভাবে নির্বাচন কমিশনের নয়।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মোঃ আলমগীর, ইসি সচিব মো. জাহাঙ্গীর আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকালে মিছিলটি নির্বাচন ভবন থেকে বের হয়ে আগারগাঁওয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নির্বাচন ভবনের সামনে গিয়ে শেষ হয়। দিবসটি উপলক্ষে আজ বিকেলে আলোচনা সভারও আয়োজন করেছে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *