ঢাবির ‘ক ইউনিটে ৮৯.২৪ শতাংশ শিক্ষার্থীই ফেল

0

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল ঘোষণা করেছে। এ বছর পাসের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে।

বুধবার দুপুর ১২টায় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

এ বছর ‘এ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন। এর মধ্যে ৯৪,৫০৫ জন অংশগ্রহণ করেন। পাস করেছে মাত্র ১০ হাজার ১৬৫ জন, যা মোট শিক্ষার্থীর ১০ দশমিক ৭৬ শতাংশ। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে। এ ইউনিটে সর্বশেষ পাসের হার ছিল ১৩.০৫ শতাংশ।

উত্তীর্ণ শিক্ষার্থীদের ৪ নভেম্বর বিকাল ৩টা থেকে ২১ নভেম্বর বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রবেশ করে ফরম ও বিষয় পছন্দক্রম পূরণ করতে বলা হয়েছে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটার আবেদনকারীদের ৪-১২ নভেম্বরের মধ্যে জীববিজ্ঞান অনুষদের ডিনের কার্যালয় থেকে প্রাসঙ্গিক কোটার ফরম সংগ্রহ করতে বলা হয়েছে। সঠিকভাবে পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষায় বগুড়া আজিজুল হক কলেজের মেফতাহুল আলম সিয়াম ১১৭.৭৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে। চট্টগ্রাম কলেজের ছাত্র আসিফ করিম ১১২.৭৫ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে। তৃতীয় হয়েছে খুলনা পাবলিক কলেজের ছাত্রী নিত্য আনন্দ বিশ্বাস। তার স্কোর ১১১.৯৫১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *